পঞ্চম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ১ | Class five Bengali model activity task part 1
(1.) গল্পবুড়ো কেন ছোটদের ছুটে আসার ডাক দিয়েছিন ?
উত্তর:-
গল্প বুড়োর কাধের ঝুলায় ছিল মন ভরানো দৈত্য, দানব , যক্ষিরাজ , রাজপুত্র ও পক্ষীরাজ এর গল্প। আর ছিলো কড়ির সারবাধা পাহাড় , হিরে ,মানিক , সোনার কাঠি ও তেপান্তরের মাঠ। কেশবতী নন্দিনী ও তার সেই ঝোলায় বন্দি হয়েছিল। এইসব দেখতে ই গল্পবুড়ো ছোটদের ছুটে আসার ডাক দিয়েছিল। হাকছেড়ে বলছিল " রূপকথা চায় ,রূপকথা -"
পঞ্চম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ১
(1.) গল্পবুড়ো কেন ছোটদের ছুটে আসার ডাক দিয়েছিন ?
উত্তর:-
গল্প বুড়োর কাধের ঝুলায় ছিল মন ভরানো দৈত্য, দানব , যক্ষিরাজ , রাজপুত্র ও পক্ষীরাজ এর গল্প। আর ছিলো কড়ির সারবাধা পাহাড় , হিরে ,মানিক , সোনার কাঠি ও তেপান্তরের মাঠ। কেশবতী নন্দিনী ও তার সেই ঝোলায় বন্দি হয়েছিল। এইসব দেখতে ই গল্পবুড়ো ছোটদের ছুটে আসার ডাক দিয়েছিল। হাকছেড়ে বলছিল " রূপকথা চায় ,রূপকথা -"

(2). লাডাকে জওয়ানদের ঘাঁটিতে বুনোহাঁসেরা কি করেছিল ?
উত্তর:-
লাডাকে জওয়ানদের ঘাঁটিতে বুনো হাঁস দল ছেড়ে নিচে নেমে এসে একটা ঝোপের উপর থরথর করে কাঁপতে লাগলো। তারপর আরও একটা বুনোহাঁস নিচে নেমে এটার চারিদিকে উড়তে লাগল।জওয়ানরা আগের হাঁসটিকে তাদের তাঁবুর ভিতরে নিয়ে গেলে অন্য হাঁসটা প্রথমে তেড়ে এসেছিল তারপর ওদের সঙ্গেই নিজে তাঁবুতে ঢুকে পড়ল। জওয়ানদের দেওয়া টিনের মাছ, তরকারি ,ভুট্টা, ভাত, ফলের কুচি এইসব খেয়ে থাকত ওই বুনোহাঁস দুটো।
(3).এতোয়া কিভাবে সারাদিন ঘুরে বেড়ায় ?
উত্তর:-
উত্তর:-
লাডাকে জওয়ানদের ঘাঁটিতে বুনো হাঁস দল ছেড়ে নিচে নেমে এসে একটা ঝোপের উপর থরথর করে কাঁপতে লাগলো। তারপর আরও একটা বুনোহাঁস নিচে নেমে এটার চারিদিকে উড়তে লাগল।জওয়ানরা আগের হাঁসটিকে তাদের তাঁবুর ভিতরে নিয়ে গেলে অন্য হাঁসটা প্রথমে তেড়ে এসেছিল তারপর ওদের সঙ্গেই নিজে তাঁবুতে ঢুকে পড়ল। জওয়ানদের দেওয়া টিনের মাছ, তরকারি ,ভুট্টা, ভাত, ফলের কুচি এইসব খেয়ে থাকত ওই বুনোহাঁস দুটো।
(3).এতোয়া কিভাবে সারাদিন ঘুরে বেড়ায় ?
উত্তর:-
মহাশ্বেতা দেবীর এতোয়া মুন্ডার কাহিনী এতুয়া হল গদ্যাংশের মূল চরিত্র । রবিবারে জন্ম বলে তার নাম এতোয়া এতযার সব সময় একটা বস্ত থাকে গরু চরাতে চরাতে টক আম শুকনো কাঠ ঘেটো আলু, পুকুর পাড় থেকে তোলা সব নিয়ে বস্তায় ভরে নেয় । তারপর সুবর্ণরেখা তে বাঁশের বোনা ছালটাকে পাতে আর খনে খনে নিজেকে রাজা ভাবতে থাকে ।
(4). বিমলার অভিমান এর কারণ ?
উত্তর:-
বিমলা বাড়ির ছোট মেয়ে। তাকে দিয়ে অনেক ছোটখাটো কাজ করিয়ে নেওয়া হয়। ফুলতোলা ,পূজা করা , বাচ্চাদের সামলানো, ছাগলে যাতে গাছ না খায় তা দেখা, খাবার সময় নুন আনা, পানের জন্য চুন আনা ইত্যাদি কাজ তাকে করতে হয়। বিমল আর কাছে এগুলি ফাইফরমাশ খাটার মতো মনে হয়। কিন্তু তার দাদাকে তার চেয়ে ক্ষির বেশি দেওয়ায় বিমলার অভিমান হয়।
(5). শব্দ এবং পদ এর পার্থক্য কোথায় ?
উত্তর:-
অর্থপূর্ণ ধ্বনি ও ধ্বনিসমষ্টি-ই শব্দ।এক-একটি শব্দ প্রকাশ করে একটি বা একাধিক অর্থ বা ভাব।যেমনঃক্+অ+ল্+অ=কলম একটি শব্দ কিন্তু এখনো পদ না।
বিভক্তিযুক্ত শব্দমাত্রই পদ এবং বাক্যে ব্যবহৃত প্রত্যেকটি শব্দই এক একটি পদ(Parts of Speech) ।যেমনঃ এ কলমে(কলম+এ) লেখে ভালো।
এখানে প্রত্যকটি শব্দই পদ কারণ শব্দগুলো বাক্য ব্যবহৃত এবং বিভক্তিযুক্ত(শূন্য বিভক্তি জুড়লেও) তাহলে আমরা বলতে পারি,সব পদ-ই শব্দ কিন্তু সব শব্দ পদ নয়।
(4). বিমলার অভিমান এর কারণ ?
উত্তর:-
বিমলা বাড়ির ছোট মেয়ে। তাকে দিয়ে অনেক ছোটখাটো কাজ করিয়ে নেওয়া হয়। ফুলতোলা ,পূজা করা , বাচ্চাদের সামলানো, ছাগলে যাতে গাছ না খায় তা দেখা, খাবার সময় নুন আনা, পানের জন্য চুন আনা ইত্যাদি কাজ তাকে করতে হয়। বিমল আর কাছে এগুলি ফাইফরমাশ খাটার মতো মনে হয়। কিন্তু তার দাদাকে তার চেয়ে ক্ষির বেশি দেওয়ায় বিমলার অভিমান হয়।
(5). শব্দ এবং পদ এর পার্থক্য কোথায় ?
উত্তর:-
অর্থপূর্ণ ধ্বনি ও ধ্বনিসমষ্টি-ই শব্দ।এক-একটি শব্দ প্রকাশ করে একটি বা একাধিক অর্থ বা ভাব।যেমনঃক্+অ+ল্+অ=কলম একটি শব্দ কিন্তু এখনো পদ না।
বিভক্তিযুক্ত শব্দমাত্রই পদ এবং বাক্যে ব্যবহৃত প্রত্যেকটি শব্দই এক একটি পদ(Parts of Speech) ।যেমনঃ এ কলমে(কলম+এ) লেখে ভালো।
এখানে প্রত্যকটি শব্দই পদ কারণ শব্দগুলো বাক্য ব্যবহৃত এবং বিভক্তিযুক্ত(শূন্য বিভক্তি জুড়লেও) তাহলে আমরা বলতে পারি,সব পদ-ই শব্দ কিন্তু সব শব্দ পদ নয়।
